Homeমোটিভেশনাল-উক্তিযারা বলেন পড়তেছি কিন্তু মনে থাকে না তাদের বলছি

যারা বলেন পড়তেছি কিন্তু মনে থাকে না তাদের বলছি

বিসিএস হচ্ছে এমন একটি পরীক্ষা, যার জন্য শতভাগ পড়ে মাত্র ৪০ ভাগ মনে রেখে পরীক্ষা দেওয়া । আমি মনে করি, এই পরীক্ষার জন্য শতভাগ পড়ে শতভাগ মনে রাখতে পারে । তবে, আপনি ভালভাবে করলে পড়ামোনা করলে নিশ্চিত থাকতে পারেন।

সুতরাং বিসিএস জন্য ১০০% পড়ে ৪০% স্মরণ থাকলে ক্ষতি কিছু নেই। এখানে কেউ ১০০% পড়ে ১০০% ই ব্যবহার করতে পারে না। আপনি পরীক্ষায় অনেক ভাল করবেন যদিও ৪০% স্মরণ রাখতে পারেন।

পড়তেছি কিন্তু মনে থাকে না

যারা প্রথম বারের জন্য বিসিএস রিটেন পরীক্ষা দিবেন, তাদের উদ্দেশ্য বলছি । আপনারা বাসায় লেখার অনুশীলন করবেন । বিসিএস এর রিটেনের খাতা অামরা যে ডিপার্টমেন্টে পরীক্ষা দেয় যে রকম খাতায় অথবা বাসায় যে ব্যবহার করি এইরকম খাতা না।

বিসিএস এর রিটেনের খাতা সাধারণ খাতা থেকে অনেক লম্বা হয়ে থাকে। অার বাংলা পরীক্ষার সময় অাপনাকে দুইটা মেইন খাতা দিবে একসাথে বাংলা ১ম ও ২য় এর জন্য। প্রশ্ন কিন্ত একসাথেই থাকে। প্রথম ২ ঘন্টা পরে একটি মেইন খাতা নিয়ে যাবে।যারা জেনারেল ও বোথ ক্যাডার তাদেরকে দুইটাতেই পরীক্ষা দিতে হবে অার যারা শুধু টেকনিক্যাল ক্যাডার তারা ১ টি খাতায় পরীক্ষা দিবেন। তাই বাসায় পড়ার পাশাপাশি দ্রুত ও সময় মেইনটেইন করে লেখার অনুশীলন করেন।

যারা নতুন পরীক্ষা দিচ্ছেন তাদের একটি প্রশ্ন গনিত ও মানসিক দক্ষতাতে কি অালাদা করে পাস করতে হবে?
অাসলে বিষয়টা এরকম না। বিষয়টা হচ্ছে অাপনি গনিত ও মানসিক দক্ষতা দুইটা মিলিয়ে ৩০ পেলেই অাপনার মোট নাম্বারের সাথে যোগ হবে।
যেমন ধরেন,আপনি গনিতে পেয়েছেন =০৫, আর মানসিক দক্ষতা পেয়েছেন =২৫। তাহলে ৫+২৫ = ৩০ আপনার নাম্বারের সাথে যোগ হবে। শুধু মানসিক দক্ষতাতে ৩০ পেয়েছেন আর গনিতে ০ পেয়েছেন তারপরও আপনার নাম্বার যোগ হবে।

তবে গনিত+ মানসিক দক্ষতা মিলে ৩০ এর নিচে পেলে নাম্বার যোগ হবে না কিন্তু অাপনি যদি অন্যান্য বিষয় মিলিয়ে ৪৫০ পান তাহলেও পাস করবেন। একটি কথা পরিশেষে বলবো বেশি পড়ার চেয়ে কীভাবে যা পড়েছেন তা খাতায় সুন্দরভাবে লিখে অাসতে পারবেন সেটা নিয়ে চিন্তা করেন। প্লান তৈরী করেন ।

বাসায় ঘড়ি ধরে লেখার অনুশীলন করেন। পরীক্ষক অাপনার খাতায় কি লিখে এসেছেন সেটা দেখে আপনাকে মূল্যায়ণ করবে কি পড়েছেন সেটা মূল্যায়ণ করবে না। শুভ কামনা রইল সবার জন্য।
N.B. যারা অাগে রিটেন পরীক্ষা দিয়েছেন তাদের জন্য এটা প্রযোজ্য না। এটা শুধুমাএ যারা এবার নতুন রিটেন দিবে তাদের জন্য। – এস.এম. আলাউদ্দিন মাহমুদ – জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সুপারিশপ্রাপ্ত) ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More Job Circular

More Job Circular