রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযােগাযােগ ও সাংবাদিকতা বিভাগে নিয়োগ বিজ্ঞপ্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযােগাযােগ ও সাংবাদিকতা বিভাগে নিম্নবর্ণিত পদসমূহ পূরণের জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। পদের নাম : সহকারী অধ্যাপক/প্রভাষক = ০২ (দুই)টি স্থায়ী পদ।
বেতনক্রম : সহকারী অধ্যাপক পদে টাঃ ৩৫,৫০০-৬৭,০১০/- ; প্রভাষক পদে টাঃ ২২,০০০- ৫৩,০৬০/-|
প্রচলিত ভাতাদি, জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুযায়ী।

দরখাস্তের নির্ধারিত ফরম রাজশাহী বিশ্ববিদ্যালয় Website-এর Recruitment Link-এ পাওয়া যাবে। ৯ (নয়) কপি আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে প্রত্যেক আবেদনপত্রের সাথে পরীক্ষাসমূহের সার্টিফিকেটের সত্যায়িত কপি এবং সেই সাথে রেজিস্ট্রারের অনুকূলে ৫০০/- (পাঁচশত) টাকার ব্যাংক ড্রাফট/পে- অর্ডার (অফেরতযােগ্য) সংযুক্ত করে আগামী ২৪-০৪-২০১৮ তারিখ অথবা তৎপূর্বে নিম্নস্বাক্ষরকারীর অফিসে বিকাল ৫ঃ০০টার মধ্যে পৌছাতে হবে। কর্মরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। অসম্পূর্ণ আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে। উল্লেখ্য যে, মুক্তিযােদ্ধা এবং শহীদ মুক্তিযােদ্ধার সন্তানদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুসৃত হবে।

শিক্ষাগত যােগ্যতা (প্রভাষক পদের জন্য)

১। ক) সনাতন পদ্ধতিতে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায়
যে-কোন একটিতে প্রথম বিভাগ এবং অন্যটিতে কমপক্ষে দ্বিতীয় বিভাগ থাকতে হবে। খ) গ্রেডিং পদ্ধতিতে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় জিপি (গ্রেড পয়েন্ট) ৫.০০ স্কেলে যে-কোন একটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৫০ এবং অন্যটিতে
জিপিএ/সিজিপিএ ৪.৫০ থাকতে হবে।

২। আবেদনকারীর স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। ক) সনাতন পদ্ধতিতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর পরীক্ষায় যে-কোন একটিতে প্রথম শ্রেণি এবং অন্যটিতে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। খ) গ্রেডিং পদ্ধতিতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর পরীক্ষায় জিপি (গ্রেড পয়েন্ট) ৪.০০ স্কেলে যে কোন একটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.২৫ এবং অন্যটিতে জিপিএ/সিজিপিএ ৩.৫০ থাকতে হবে। বিঃদ্রঃ স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর পরীক্ষায় জিপি (গ্রেড পয়েন্ট) ৪.০০ স্কেলের অধিক হলে অতিরিক্ত প্রতি স্কেলের জন্য ৪.০০ স্কেলে প্রাপ্ত জিপিএ/সিজিপিএ এর সাথে ০.৫০ যােগ করে যােগ্যতা নির্ধারিত হবে।

৩। ১নং ও ২নং ধারায় উল্লেখিত যােগ্যতাসম্পন্ন প্রার্থীদের এম.ফিল বা পিএইচ.ডি ডিগ্রি থাকলে তারা অগ্রাধিকার পেতে পারেন। তবে ১ ও ২ নং ধারায় বর্ণিত শর্তসমূহ কোনক্রমেই শিথিলযােগ্য হবে না। অনলাইনে বা দূরশিক্ষণের মাধ্যমে প্রাপ্ত এম.ফিল বা পিএইচ.ডি বা অন্য কোন ডিগ্রি গ্রহণযােগ্য হবে না। বিশেষ যােগ্যতা: আবেদনকারীর নিয়মিত যােগ্যতার পাশাপাশি সংশ্লিষ্ট সাংবাদিকতা ক্ষেত্রগুলােতে অন্তত ০২ (দুই) বছরের সক্রিয় কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই ক্ষেত্রগুলােতে যে কোন উচ্চতর ডিগ্রি বিশেষ যােগ্যতা হিসেবে বিবেচিত হবে।

শিক্ষাগত যােগ্যতা (সহকারী অধ্যাপক পদের জন্য)

১। ক) সনাতন পদ্ধতিতে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় যে কোন একটিতে প্রথম বিভাগ এবং অন্যটিতে কমপক্ষে দ্বিতীয় বিভাগ থাকতে হবে। খ) গ্রেডিং পদ্ধতিতে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় জিপি (গ্রেড পয়েন্ট) ৫.০০ স্কেলে যে-কোন একটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.৫০ এবং অন্যটিতে জিপিএ/সিজিপিএ ৪.৫০ থাকতে হবে।

২। আবেদনকারীর স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। ক) সনাতন পদ্ধতিতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর পরীক্ষায় যে-কোন একটিতে প্রথম শ্রেণি এবং অন্যটিতে কমপক্ষে দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। খ) গ্রেডিং পদ্ধতিতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর পরীক্ষায় জিপি (গ্রেড পয়েন্ট) ৪.০০ স্কেলে যে-কোন একটিতে ন্যূনতম জিপিএ/সিজিপিএ ৩.২৫ এবং অন্যটিতে জিপিএ/সিজিপিএ ৩.৫০ থাকতে হবে। বিঃদ্রঃ স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর পরীক্ষায় জিপি (গ্রেড পয়েন্ট) ৪.০০ স্কেলের অধিক হলে অতিরিক্ত প্রতি স্কেলের জন্য ৪.০০ স্কেলে প্রাপ্ত জিপিএ/সিজিপিএ এর সাথে ০.৫০ যােগ করে যােগ্যতা নির্ধারিত হবে।

৩। কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে ০৩ (তিন) বছরের শিক্ষকতা/গবেষণা অভিজ্ঞতাসহ সংশ্লিষ্ট বিষয়ে Peer-Review জার্নালে কমপক্ষে দু’টি প্রকাশিত প্রবন্ধ থাকতে হবে। অথবা স্বীকৃত ইউরােপীয়/উত্তর আমেরিকান/নিউজিল্যান্ড/অস্ট্রেলীয় বিশ্ববিদ্যালয় গবেষণা প্রতিষ্ঠান থেকে পিএইচ.ডি বা সমতুল্য ডিগ্রি/মাস্টার্স এমলিট/এমফিল ডিগ্রি থাকলে তিনি সরাসরি সহকারী অধ্যাপক/সমমান পদে নিয়ােগের জন্য আবেদন করতে পারবেন।

বিশেষ যােগ্যতাঃ আবেদনকারীর নিয়মিত যােগ্যতার পাশাপাশি সংশ্লিষ্ট সাংবাদিকতা ক্ষেত্রগুলােতে অন্তত ০২ (দুই) বছরের সক্রিয় কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই ক্ষেত্রগুলােতে যে-কোন উচ্চতর ডিগ্রি বিশেষ যােগ্যতা হিসেবে বিবেচিত হবে।