প্রাথমিক সহকারী নিয়োগ পরীক্ষায় কত মার্কস পেলে চাকরি হয়?

প্রাথমিক সহকারী নিয়োগ পরীক্ষায় কত মার্কস পেলে জব হবে? চাকরির পরীক্ষার জন্য যারা ফর্ম তুলেছেন বিশেষ করে যারা নতুন তাদের প্রশ্ন হয়। আমার কোটা আছে/নাই, কত পেলে চাকরি পাব। এ ধরনের প্রশ্নের মুখোমুখি প্রায়শই হতে হয়।

যারা এই ধরনের প্রশ্ন মনের ভেতর ধারন করেন তাদের জন্য বলে রাখি। প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা হয় জেলা ভিত্তিক এবং নিয়োগ প্রক্রিয়া হয় সম্পূর্ণ হয় উপজেলা ভিত্তিক। এখানে একটা উপজেলার সাথে অন্য উপজেলার মার্কসের সামান্যতম কোন সম্পর্ক নাই। কত পেলে আপনার চাকরি নিশ্চিত তা নির্ভর করবে নিজের কয়েকটি বিষয়ের উপর।

প্রাথমিক সহকারী নিয়োগ পরীক্ষায় মার্কস :

  • প্রথমত, আপনার উপজেলায় কতটি শূন্যপদ আছে।
  • দ্বিতীয়, আপনার উপজেলার প্রতিযোগীর সংখ্যা কত।
  • তৃতীয়, আপনার উপজেলায় কোন প্রতিযোগী কেমন পরীক্ষা দিয়েছে।

এই নিয়ম দেশের প্রতিটা উপজেলার ক্ষেত্রে প্রযোজ্য। সুতরাং এক উপজেলার সাথে অন্য উপজেলার সামান্যতম কোন প্রভাব নাই।
এ জন্য কোন উপজেলায় কোন কোটা না থাকা সত্ত্বেও ৫০ পেয়েও চাকরি হতে পারে আবার কোটা থাকা সত্ত্বেও ৭০পেয়েও চাকরি না হতেও পারে। ক’দিন আগে ঢাকা মিরপুর -১১ থেকে এক আপু ফোন দিয়ে বলেন ভাইয়া, এবার আমি লিখিততে ৭৪+ পেতাম তবুও আমার রোল লিখিততে আসেনি।
এবং তিনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে যোগাযোগ করে জানতে পারেন। তাঁর উপজেলায় মাত্র একটি শূন্যপদ আছে এবং যে কয়জন কে টিকানো হয়েছে তারা সবাই ৭৫+ মার্কস পেয়েছে। আবার সাতক্ষিরা হতে একজন ফোন দিয়ে বলছে যে ভাইয়া আমার কোন কোটা নেই তবুও ৫০- পেয়ে আমি লিখিততে টিকেছি। আমার কি জব হওয়ার সম্ভাবনা আছে।

সাজেশন ও প্রস্তুতির জন্য গ্রুপে যুক্ত হন:  প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি
আমি বললাম আপনার উপজেলায় হয়তো সবাই কম মার্কস পেয়েছে। তাই আপনি টিকেছেন সুতরাং আপনার জব হতে পারে। সুতরাং আপনার কোটা থাকুক আর নাই থাকুক আপনি কত পেলে জব পাবেন তা নির্ভর করবে উপরোক্ত বিষয়গুলোর উপর। কিন্ত চাকরি পেতে হলে আপনার প্রধান টার্গেট হলো উপজেলায় সর্বোচ্চ মার্কস পাওয়া।
আর আপনি লিখিততে কত পেয়েছেন তা স্বয়ং ডিসি স্যারেরও জানার কোস সুযোগ নেই, যিনি ভাইভা বোর্ডের প্রধান। এবং এই চাকরিটা বর্তমান নিয়ম অনুযায়ী এমপি,মুন্ত্রী কিংবা ডিসি স্যারের দেওয়ার কোন সুযোগ নেই। চাকরি পেতে হলে আপনার যোগ্যতায় আপনাকে অর্জন করে নিতে হবে।
আপনাদের সবার প্রত্যাশা পূরন, সুস্বাস্থ্য ও সর্বজনীন মঙ্গল কামনা করছি।

- Advertisement -প্রাইমারি শিক্ষক পরীক্ষার প্রস্তুতি) এড হন