শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের করণীয় ও কাগজপত্র প্রেরণ নিয়ম

১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা প্রিলিতে উত্তীর্ণ পরীক্ষার্থীদের পরবর্তী করণীয় ও প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুতকরণ ও প্রেরণ জেনে নিন। হয়ে গেলো ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলির রেজাল্ট।
যেখানে ৮ লাখ ৭৬ হাজার ৩৩ জনের মধ্যে ৮০ শতাংশ পরীক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন। পাশ করেছেন মাত্র ১ লাখ ৫২ হাজার পরীক্ষার্থী। মোট পাসের হার ২০ দশমিক ৫৩ শতাংশ। যারা ২০.৫৩% এর মধ্যে আছেন নিজেদের লাকি ভাবতে পারেন। কেননা এতো বেশি মানুষ ফেল করেছে অথচ আপনি পাশ!

১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিতে উত্তীর্ণ পরীক্ষার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুতকরণ ও প্রেরণ প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে আগামী মাসের ২০ জুনের মধ্যে। এক কথায় ২০-০৬-২০১৯ এর আগে।

প্রয়োজনীয় কাগজপত্রসমূহঃ

NTRCA এর নির্দেশনা অনুযায়ী যারা প্রিলিতে পাশ করেছেন তাদের কিছু ডকুমেন্ট পাঠাতে হবে। আসুন জেনে নেই, সেগুলো কি কি-
১। Applicant’s Copy. মানে আপনি অনলাইনে প্রথমে যে আবেদন করেছিলেন সেই ফরম।
২। সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত ফটোকপি।
৩। স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের পরীক্ষার নম্বরপত্র (মার্ক শিট/টেবুলেশন শিট) এর সত্যায়িত ফটোকপি।
৪। নাগরিক সনদপত্র (ইউনিয়ন পরিষদ / বা ওয়ার্ড থেকে নিবেন স্থায়ী ঠিকানা অনুযায়ী) এর সত্যায়িত ফটোকপি।
৫। জাতীয় পরিচয়পত্রের ফটোকপি বা জন্ম-নিবন্ধনের ফটোকপি; যে কোনো একটি দিলে হবে।
৬। কেবল সহকারী শিক্ষক পর্যায়ের ক্ষেত্রে প্রার্থী কর্তৃক অনলাইন আবেদন পত্রে উল্লেখিত Optional Subject এর স্বপক্ষে প্রমাণস্বরূপ স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের প্রবেশপত্র/পত্রসমূহ প্রেরণ করতে হবে।
৭। প্রযোজ্যদের ক্ষেত্রে প্রশিক্ষণের সনদপত্র পাঠাতে হবে।
উল্লেখ্য যে, সকল কাগজপত্র প্রথম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করতে হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের হার্ড কপি জমাদানঃ

কাগজপত্র পাঠাতে হবে ডাকযোগে, হাতে হাতে দিলে হবে না। কাগজপত্র পাঠাবেন বড় খাকী খামে করে। আর খামের উপর অবশ্যই বড় লিখবেন ” পঞ্চদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৮ এর আবেদন পত্র ” উল্লেখিত ডকুমেন্টস এর হার্ড কপি NTRCA এর চেয়ারম্যান বরাবর “জি পি ও বক্স নম্বর -১০৩, ঢাকা-১০০০” ঠিকানায় পাঠাতে হবে।

NTRCA শিক্ষক নিবন্ধন আবেদন পত্র
NTRCA শিক্ষক নিবন্ধন আবেদন পত্র নোটিশ

চিঠি কোনোভাবেই রেজিষ্ট্রেশন করে পাঠানো যাবে না, পাঠালে তা গ্রহন করা হবে না। ডাকযোগ ব্যাতিত অন্য কোনো মাধ্যমে ডকুমেন্টস পাঠালে গ্রহন করা হবে না।

যে ঠিকানায় কাগজপত্র সংবলিত চিঠি পাঠাবেন:
প্রাপক:
ঢাকা জি.পি.ও বক্স নম্বর -১০৩
ঢাকা-১০০০।

NTRCA আবেদন খাম নমুনা
NTRCA আবেদন খাম নমুনা

বি.দ্রঃ এই সকল ডকুমেন্টস এনটিআরসিএ’র কার্যালয়ে কোনোভাবেই সরাসরি জমা দেওয়া যাবে না।এবং স্কুল ও কলেজের ক্ষেত্রে আলাদা আলাদাভাবে ডকুমেন্টস পাঠাতে হবে।

কখন পাঠাবেন চিঠি?

আপনার মেবাইলে SMS করে তারিখ ও সময় জানিয়ে দিবে NTRCA কর্তৃপক্ষ। তবে আপনাকে এখন থেকে লিস্ট ধরে কাগজপত্র প্রস্তুত করে রাখতে হবে। একটু হেয়ালি এর কারণে দেরিতে চিঠি গেলে আপনার সব মাটি হয়ে যাবে। তাই আগেই সব রেড়ি করে রাখুন, ডেইট দিলি পাঠিয়ে দিবেন শুধু।

লিখিত পরীক্ষা কখন হবে?

লিখিত পরীক্ষা হবে বিভাগীয় ৮টি শহরে। ২৬ জুলাই শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত স্কুল ও স্কুল পর্যায়-২-এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর দিন ২৭ জুলাই কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস অনুসারে এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার সময় হল সকাল ৯টা থেকে দুপুর ১২ পর্যন্ত চলবে।

শিক্ষক নিবন্ধন লিথিত পরীক্ষার তারিখ
শিক্ষক নিবন্ধন লিথিত পরীক্ষার তারিখ

লিখিত পরীক্ষার এডমিট কোথায় পাবো?

উত্তর: প্রিলি ও রিটেনের এডমিট একই। তবে ভাইভার এডমিট কার্ড আলাদা হবে। শুধু যারা রিটেনে টিকবে, তারা NTRCA এর ওয়েবসাইট থেকে ভাইভা কার্ড ডাউনলোড করতে হবে।

- Advertisement -প্রাইমারি শিক্ষক পরীক্ষার প্রস্তুতি) এড হন