মুজিব বর্ষ নিয়ে হ্যান্ডনোট

0
1
মুজিব বর্ষ নিয়ে হ্যান্ডনোট

মুজিব বর্ষ নিয়ে হ্যান্ডনোট – বিসিএস প্রিলি, রিটেন ও ভাইভা প্রস্তুতি। মুজিব বর্ষ ১০০ – MUJIB Borsho 100 । বঙ্গবন্ধু শত তম জন্মবার্ষিকি পালনের জন্য ২০২০ -২০২১ সালকে সরকার মুজিব বর্ষ ঘোষণা করেছেন।

মুজিব বর্ষ নিয়ে হ্যান্ডনোট

মুজিব বর্ষ ঘোষণা করা হয়েছে: ২০২০-২১ সালকে। মুজিব বর্ষ ঘোষণা করা হয় ৬ জুলাই ২০১৮। মুজিব বর্ষ পালিত হবে: ১৭ মার্চ ২০২০ থেকে ২৬ মার্চ ২০২১ পর্যন্ত। বর্ষব্যাপী কর্মসূচি পালনে ২৯৬টি পরিকল্পনা হাতে নিয়েছে উদযাপন কমিটি।

২৬মার্চ ২০২১ বাংলাদেশের স্বাধীনতার অর্ধ-শতবর্ষ উদযাপিত হবে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষণগণনা শুরু করেন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস অর্থাৎ ১০ জানুয়ারি থেকে(২০২০)। বাংলাদেশের সাথে যৌথভাবে বৈশ্বিকভাবে এ দিবস পালনে সম্মতি জানিয়েছে: ইউনেস্কো। ইউনেস্কো-তে এ সিদ্ধান্ত গৃহীত হয়: ২৫ নভেম্বর ২০১৯ (ইউনেস্কোর ৪০তম সাধারণ অধিবেশনে)।

ইউনেস্কোর সদস্যপদ ত্যাগ করে: ইসরাইল এবং যুক্তরাষ্ট্র (২০১৯সালে) । তাই মুজিব বর্ষ পালন করবে বর্তমান ইউনেস্কো সদস্য ১৯৩টি দেশ। ২০২০সাল থেকে বঙ্গবন্ধুর নামে পুরষ্কার দিতে যাচ্ছে – ইউনেস্কো

নাম : বাংলাদেশ
বঙ্গবন্ধু বিপিএল(৭) – ২০১৯ এর চ্যাম্পিয়ন দল – রাজশাহী রয়্যালস(ব্যক্তিগত সর্বোচ্চ রান রাইলি রুশো, এবং উইকেট: মুস্তাফিজুর রহমান)।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ৩য় বইঃ

বইয়ের নামঃ আমার দেখা নয়াচীন। বইয়ের ধরণঃ স্মৃতিকথামূলক বই। প্রকাশকঃ বাংলা একাডেমি।ইংরেজিতে অনুবাদকঃ ড. ফকরুল আলম। মোড়ক উন্মোচনঃ ০২ ফেব্রুয়ারি, ২০২০ ইং (অমর একুশে বইমেলা ২০২০ ইং)। মোড়ক উন্মোচন করেনঃ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্পাদনাঃ বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। গ্রন্থস্বত্বঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরোরিয়াল ট্রাস্ট।

বঙ্গবন্ধু : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম ১৭ মার্চ ১৯২০ সালে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায়। তাঁর বাবার নাম শেখ লুৎফর রহমান, মা- সায়েরা খাতুন। ছয় ভাই-বোনের মধ্যে শেখ মুজিব ছিলেন তৃতীয়।

২০০৪সালে বিবিসি জরিপে জনপ্রিয় ভোটে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ( উল্লেখ্য: বিবিসি বাংলা বিভাগ ১১ই ফেব্রুয়ারি হতে ২২শ মার্চ ২০০৪ সালে ৩৩ দিন শ্রোতাদের মতামতের ভিত্তিতে নির্বাচন করেন )। মুজিব বর্ষের লোগোটির ডিজাইনার ‘সব্যসাচী হাজরা’

মুজিব বর্ষেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী অবলম্বনে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’। রচনা ও পরিচালননায় : নজরুল ইসলাম। এই চলচ্চিত্রটির বাণিজ্য, প্রদর্শনী ও বিজ্ঞাপনটি থেকে প্রাপ্ত আয় বঙ্গবন্ধু স্মৃতি ট্রাস্টে জমা দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here