সহজ ভাষায় ইংরেজি গ্রামার শিখুন

ইংরেজিতে কথা বলা, ইংরেজি ফ্রি হ্যান্ড রাইটিং লিখার জন্য গ্রামার জানা প্রয়োজন ।  সহজ ভাষায় ইংরেজি গ্রামার শিখে রাখলে অর গ্রামার ভূলবেন না । বইয়ের প্রথাগত নিয়ম মেনে যারা গ্রামার বুঝতে পারছেন না, তাদের জন্যই পোষ্ট।

সহজ ভাষায় ইংরেজি গ্রামার:

Noun phrase : প্রথমে আপনার বাসার গ্রামার বইটা হাতে নিন। দেখুন কী কঠিন ভাষায় এই Noun phrase ব্যাখ্যা করেছে। আপনার বাসার গ্রামার বইতে লেখা আছে 1.determiner + noun= noun phrase 2. adjective + noun = noun phrase. 3. the +adjective = noun phrase.4. Deteminer + adjective + noun+prepositon= noun phrase.
কি ভাই এখনো শেষ হয়নি আপনার বইয়ের noun phrase এর গঠন প্রণালী। এরকম ৮টা সহ মোট ১২টা গঠন প্রনালী আপনার গ্রামার বইতে দেয়া আছে। যদি এতনিয়ম শুধু noun phrase এর জন্য শিখতে হয়,তাহলে বাকি ৭টা phraseএর জন্য না জানি আরো কতশত নিয়ম শিখতে হয়! তাই আসুন একটু সহজ ব্যাখ্যায় যায়।

noun phrase চেনার সহজ উপায়ঃ

noun phrase কে সবসময় it দ্বারা রিপ্লেস করা যায়।যেমন ধরুন পরীক্ষায় আসল – “to exercise regularly ” helps us to build our body. (বিঃদ্রঃ এখানে ইনভার্টেড কম দেখলে বুঝবেন এটা পরীক্ষায় আন্ডারলাইন করা থাকবে। এখানে আন্ডারলাইন করার সিস্টেম না থাকায় আমি ইনভার্টেড কম দিচ্ছি।)
উপরের লাইনে to exercise regularly এর নিচে আন্ডারলাইন করা আছে। তার মানে জানতে চাওয়া হল এটি কোন phrase? এবার পুরো লাইনটি আবার পড়ুন-” to exercise regularly ” helps us to build our body. এখানে আন্ডারলাইন করা শব্দগুলোর পরিবর্তে যদি it বসায় তাহলে যদি বাক্যটি শুদ্ধ মনে হয় তবে এটি noun phrase. আসুন সে অনুযায়ী কাজ করি it helps us to build our body. হ্যা বাক্যটি দেখতে শুদ্ধ মনে হচ্ছে। সুতরাং এটি noun phrase. একইভাবে নিচেরগুলো অনুশীলন করুন:
we depend on “his talent (বাক্যটির আন্ডারলাইন করা শব্দ his talent এর পরিবর্তে it বসালে হয় we depend on it, বাক্যটি শুদ্ধ হচ্ছে, তার মানে এটিও noun phrase.

adjective phrase চেনার সহজ উপায়ঃ

আন্ডারলাইন করা শব্দের আগে যদি noun থাকে তবে আন্ডারলাইন করা শব্দটি adjective phrase। এক লাইনে adjective phrase চেনা শেষ। বইয়ের একগাদা নিয়ম মুখস্থ করার দরকার নাই। নিচের উদাহরনটি দেখুন –
the book “borrowed from the library ” is lost. এখানে borrowed from the library এর নিচে আন্ডারলাইন করা আছে,এর আগের শব্দটি book, অর্থাৎ noun. সুতরাং আন্ডারলাইন করা শব্দটি adjective phrase.

adverb phrase চেনার সহজ উপায়ঃ

যদি কোন phrase অর্থগতভাবে সময়, স্থান, ধরন,কারণ, প্রভাব নির্দেশ করে তবে সেটি adverb phrase। যেমন the train starts “before 10 ‘o clock “. এখানে আন্ডারলাইন করা শব্দগুলো হল before 10 ‘o clock, যা দ্বারা সময় বুঝায়। সুতরাং এটি adverb phrase

prepositional phrase চেনার সহজ উপায়ঃ

prepositional phrase এ অবশ্যই একটা preposition থাকবে। যেমন because of, in front of.

অাপনি ইংরেজি গ্রামারগুলেআ ভালভাবে অায়ত্তে অানতে পারলে অাশা করি ইংরেজিতে ভাল করবেন। ইংরেজি গ্রামার যত ব্যবহার করবেন তত বিষয়গুলেআ অায়ত্তে অাসবে । ইংরেজি গ্রামার জানতে অনেক গুলেআ বই পড়াতে থাকেন ।