৩৮তম বিসিএস লিখিত প্রস্তুতিঃ বাংলাদেশের সংবিধান

৩৮তম বিসিএস লিখিত প্রস্তুতি এর জন্য বাংলাদেশের সংবিধান নিয়ে আলোচনা । The Constitution of Bangladesh এর দ্বিতীয় সংশোধনীর বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হল ।

38th BCS Preparation: The Constitution of Bangladesh নিচে থেকে পড়ুন ।

বাংলাদেশের সংবিধানের দ্বিতীয় সংশোধনীর বৈশিষ্ট্যঃ

১। এ সংশোধনীর মাধ্যমে রাষ্ট্রপতিকে জরুরি অবস্থা ঘোষণার ক্ষমতা প্রদান করা হয়। সংবিধানের ১৪১ (ক) অনুচ্ছেদে জরুরি বিধানবলিতে বলা হয় যে, যুদ্ধ বা বহিরাক্রমণ বা অভ্যন্তরীণ গোলযোগের দ্বারা বাংলাদেশ বা এর কোনো অংশের নিরাপত্তা বা অর্থনৈতিক জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা থাকলে রাষ্ট্রপতি জরুরি অবস্থা ঘোষণা করতে পারবেন।

এ জরুরি অবস্থা পরবর্তী ঘোষণা দ্বারা প্রত্যাহার করা হবে এবং সংসদে উপস্থাপিত হবে। তবে ১২০ দিন অতিবাহিত হওয়ার পূর্বে সংসদ কর্তৃক অনুমোদিত না হলে তা কার্যকর থাকবে না।

২। সংবিধানের ২৬ ও ১৪২ অনুচ্ছেদ সংশোধন করে বলা হয় যে, সংবিধান সংশোধন করার ফলে নাগরিকদের মৌলিক অধিকার ক্ষুণ্ণ হলে উক্ত সংশোধনীকে অবৈধ বলে গণ্য করা যাবে না।

৩। সংবিধানের ৩৩ নং অনুচ্ছেদ সংশোধন করে বলা হয় যে, নিবর্তনমূলক আইন করা যাবে এবং এ আইনে যেকোনো ব্যক্তিকে যেকোনো সময় গ্রেফতার করা যাবে এবং কোন কারণ দর্শন ছাড়াই আটক রাখা যাবে।

৪। সংবিধানের ৭২নং অনুচ্ছেদ সংশোধন করে বলা হয় যে, সংসদের দুটি অধিবেশনের মাঝে বিরতির সময়সীমা ১২০ দিন।

সংবিধান যত বার সংশোধন হয়েছেঃ

বাংলাদেশের সংবিধান ১৯৭২ সালে সংবিধান গৃহীত হওয়ার পর থেকে এ পর্যন্ত ১৬ বার সংশোধন হয়েছে।  ষোড়শ সংশোধনী হলো ১৮ সেপ্টেম্বর ২০১৪ তে। ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতি অপসারণের সুযোগ পেল সংসদ।

সকল প্রকার চাকরির তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন আশা করি । আমাদের ওয়েবসাইটের ঠিকানা chakribd.com , আপনি আমাদের ফেসবুক পেজের সাথেও যুক্ত হতে পারেন  Chakribd। ধন্যবাদ ।