বাংলাদেশ ব্যাংক পরীক্ষার প্রস্তুতি (সহকারী পরিচালক) : মাসুম ইবনে নূর

সহকারী পরিচালক বাংলাদেশ ব্যাংক পরীক্ষার প্রস্তুতি সম্পর্কিত কিছু কথা । ইনবক্সে অনেকেই জিজ্ঞেস করেন, কিভাবে পড়বেন, কিভাবে শুরু করবেন। সবাইকে আলাদা আলাদা উত্তর দেয়া সম্ভব না। তাই সামগ্রিকভাবে এক সাথে লিখে দিলাম। নিজের ওয়ালে শেয়ার করে রেখে দিন সময় মতো পড়ে নিবেন।

সহকারী পরিচালক বা Assistant Director সংক্ষেপে এটা এডি নামে ডাকা হয়। অনান্য এক্সামের মতোই এই পরিক্ষারও তিনটা ধাপ। প্রিলিমিনারি, রিটেন, ভাইভা। এখানে আজকে শুধু প্রিলিমিনারি নিয়ে আলোচনা করবো। আগেই দেখে নিই নাম্বার বণ্টন টা।

বাংলাদেশ ব্যাংক পরীক্ষার প্রস্তুতি :

বিগত বছরের প্রশ্ন এনালাইসিস করে দেখা যায় সাধারণত মোট ১০০ নাম্বারের এক্সাম হয়। তবে এক্সাম টেকার প্রতিষ্ঠানভেদে তা মাঝে মাঝে ৮০ নাম্বারেরও হয়। তবে যেহেতু বেশীর ভাগ সময় ১০০ নাম্বারের এক্সাম হয়েছে সেই অনুযায়ী দেয়া হলো

  • গণিত ও মানসিক দক্ষতা-৩০
  • ইংরেজি ————————–২৫
  • বাংলা —————————–২০
  • সাধারণ জ্ঞান—————–১৫
  • কম্পিউটার ———————–১০

এই হচ্ছে মোট ১০০ মার্ক। ১০০ টা MCQ কোয়েশ্চন থাকবে। প্রতিটা শুদ্ধ উত্তরের জন্য ১ মার্ক পাবেন আর ভুল উত্তরের জন্য .২৫ করে নেগেটিভ মার্কিং করা হবে।

বিস্তারিত সিলেবাস :

গণিত ও মানসিক দক্ষতা :- বিগত বছরের প্রশ্ন গুলো এনালাইসিস করে দেখা গেলো নিচের টপিকস গুলো থেকে প্রিলিমিনারি তে সাধারণত প্রশ্ন আসে।

Mathematics:-

1. Percentage, Ratio & Fraction
2. Partnership, Profit & Loss, Interest
3. Time- Work- Distance, Age, Speed ( Car, Train, Boat & Streams)
4. Algebra, Number System, Set, and Venn Diagram
5. Pipe – Cistern, Average, Geometry

Analytical Ability:-

1. Critical Reasoning
2. Data Sufficiency
3. Analytical Puzzle
4. IQ ( Series, Day finding, Letter – Arranging)

ইংরেজি :- ইংরেজি অংশে মূলত দুই ধরণের প্রশ্ন হয়। যথা :-
1. Vocabulary Based
2. Grammar Based
আবার Vocabulary তে দুই ধরণের প্রশ্ন হয় যথা :-
— General Vocabulary
— Contextual Vocabulary
যে ধরণের প্রশ্নই হোক না কেন, মূলত নিচের কমন টাইপ কোয়েশ্চন গুলো হয়।
Vocabulary Based Topics :-
1. Synonym & Antonym, One-word Substitution, Replacing underlined word.
2. Analogy, Odd man out, Spelling, Sentence Completion
3. Group verb, Appropriate preposition, Idioms & Phrase.
Grammar-Based Topics:-
1. Error Finding
2. Sentence Correction
3. Correct Sentence Choice
4. Rearrange Sentence Parts
5. Grammar-Based Fill in the blanks

বাংলা:

১. সমার্থক শব্দ, বীপরিত শব্দ, এক কথায় প্রকাশ
২. শুদ্ধ ও শুদ্ধ বানান, বাগধারা, প্রবাদ প্রবচন
৩. বাংলার শব্দ ভান্ডার, ব্যাকরণ, আধুনিক যুগের কয়েকজন সাহিত্যিকের জীবনী ও সাহিত্যকর্ম।
বিসিএস এর মতো সাহিত্যের অংশটুকু এখানে ততটুকু গুরুত্বপূর্ণ নয় । এক থেকে দুইটা প্রশ্ন আসে। যাদের বিসিএস এর প্রিপারেশন ভালো ছিলো বা আছে তারা এমনিতেই পারবেন । আর বাকী ৯০% প্রশ্ন আসে সাহিত্যবাদে অনান্য টপিকস গুলো থেকে।

সাধারণ জ্ঞান :

এখানে দুই ধরনের প্রশ্ন হয়। এক ধরণের প্রশ্ন হয় সাম্প্রতিক বিষয় গুলো নিয়ে আরেক ধরণের প্রশ্ন হয় ফিক্সড বিষয় গুলোকে নিয়ে। এখানে নির্দিষ্ট করে সিলেবাসটা বলা মুশকিল। তারপরেও বিগর বছরের প্রশ্ন গুলো এনালাইসিস করলে দেখা যায় নিচের বিষয় গুল প্রাধান্য পাচ্ছে:-
১. সাম্প্রতিক:- সমসাময়িক রাজনীতি, নারীনীতি, সমাজনীতি, পরিবেশনীতি, নির্বাচন, খেলাধুলা, পুরস্কার।
২. বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা বিষয়ক তথ্য।
৩. বিভিন্ন দেশের অর্থনীতি বিষয়ক তথ্য — জিডিপি, মাথাপিছু আয়, মুদ্রা, জাতীয় ব্যাংকের নাম।
৪ জাতিসংঘ ও বিশ্বব্যাংক সহ এদের সমস্ত অঙ্গসংগঠন, বিভিন্ন অর্থনৈতিক ও ব্যবসায়ীক চুক্তি গুলো।
৫. বাংলাদেশ ( ১৯৪৭ – ১৯৭১)

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি :-

1. Computer & Internet Basic:-
Generation Of computers, Types of Computer, Computer Memory, MS word, MS Excel, CPU.
2. Bit & Byte, Operating System, Various File extension — Doc, dcox, PDF, Mpg etc.
3. Keyboard Shortcut, Computer Abbreviation, Different Networking System — LAN, MAN, WAN etc.
4. Programming Language, Software, Data Security, Antivirus, Social networking.

কিভাবে পড়া শুরু করবেনঃ

এক. প্রথমেই আরিফুর রহমানের Bangladesh Bank Recruitment Guide বা Professor’s Bangladesh Recruitment test বই দুইটা থেকে যেকোন একটা বই কিনুন। সেখানে খুব সুন্দর করে ব্যাখ্যাসহ বিগত প্রায় ১৫ বছরের প্রশ্ন সমাধান করে দেয়া আছে। সেখান থেকে ধৈর্য সহকারে প্রতিদিন একটা করে প্রশ্ন শেষ করবেন। এতে করে বাংলাদেশ ব্যাংকের প্রশ্নের প্যাটার্ন সম্পর্কে আপনি একটা পরিপূর্ণ ধারণা পাবেন, পাশাপাশি আপনার প্রশ্নের ভীতিটা অনেকটা কমে যাবে।

দুইঃ গণিতের জন্য আগারওয়াল এর বইটা কিনুন ( এই বইটা প্রিলিমিনারি এবং রিটেন উভয়টার জন্য যথেষ্ট) এবং উপরে গণিতের জন্য টপিক্স গুলো উল্লেখ করলাম সে গুলো ধারাবাহিকভাবে শেষ করুন। এবং মাঝে মাঝে indiabix ওয়েব সাইট থেকে উপরোক্ত টপিক্সগুলো সম্পর্কে প্রশ্ন কালেক্ট করে নিজে নিজেই মডেল টেষ্ট দিন।

তিনঃ ইংরেজী

Vocabulary Based পার্টটার জন্য প্রথমে আরিফুর রহমানের Bank Vocabulary বইটা থেকে ২০০১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সব গুলো ব্যাংকে আগত ভোকাবুলারি মুখস্থ করে ফেলুন। দেখবেন হয়তোবা অনেক গুলোই আপনি পারেন। এরপর Objective English Pearson এর বইটা থেকে Section Three and Section four অনুশীলনী সহ পড়ে নিন। এখানে দেখবেন অনেক গুলোই আপনার আগে থেকে পড়া আছে। Idioms and Phrase, Group Verb, Analogy, One word Substion,Correct Spelling, Analogy এই অংশগুলোর জন্য Mahbub Shakil লিখিত চমৎকার একটা বই “Vocabulary King” বইটা পড়তে পারেন।

Grammar Based অংশের জন্য

সাখাওয়াত হুসেন লিখিত মিরাকল পাবলিকেশনের Applied English Grammar বইটা থেকে প্রথম ৯৯ টা নিয়ম ভালো করে শেষ করুন। এটা আপনার ৭০% কাভার দিয়ে দিবে।

তারপর S M Zakir Hussain স্যারের Analytical English Grammar বইটা থেকে ” Basic Analytical Skill development “, “The Architecture of English Sentence ” এবং “English for Competitive Exams ”

চারঃ কম্পিউটার ও তথ্য প্রযুক্তি

প্রফেসরস পাবলিকেশনের “কম্পিউটার ও তথ্য প্রযুক্তি” বইটা অত্যন্ত চমৎকার একটা বই। আর সাথে সেলফ এসেসমেন্টের জন্য জ্ঞানদ্বীপ পাবলিকেশনের ছোট একটা বই ” ব্যাংকার্স রিক্রুটমেন্ট – কম্পিউটার তথ্যপ্রযুক্তি” বইটা সাথে রাখুব। এছাড়া আপনার যেখান থেকে ভালো লাগে সেখান থেকে উপরে প্রদত্ত সিলেবাসে উল্লিখিত ক্রম অনুযায়ী পড়ে নিয়েন।

পাঁচঃ সাধারণ জ্ঞান

সাম্প্রতিক এর জন্য Recent View (নাইম হোসেন) ” এর লেটেস্ট আপডেটেড কপিটা সংগ্রহে রাখুন। পাশাপাশি পরিক্ষার ঠিক ৫ মাসের যেকোন মাসিক ম্যাগাজিন যেমন কারেন্ট এফেয়ার্স, কারেন্ট ওয়ার্ল্ড, বা তথ্য কণিকা সংগ্রহ করুন। ১৯৪৭-১৯৭১ এবং তার পরবর্তী অংশটুকুর জন্য ড. এমরান হুসাইন লিখিত “বাংলাদেশ কম্পেন্ডিয়াম” বইটা থেকে পড়ে নিতে পারেন।

ছয়ঃ বাংলা

নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ বইটা পড়ুন। আরো ভালো করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তারেক মঞ্জুর স্যারের “ব্যবহারিক বাংল ব্যাকরণ” বইটা রাখতে পারেন। এই বইটাতে বোর্ড বইয়ের সবটুকু অংশই আছে পাশাপাশি পরিক্ষায় আসতে পারে এইরকম আরো অনেক গুরুত্বপূর্ণ প্রশ্ন টেকনিক সহ উত্তর দেয়া আছে।

সর্বশেষে বলবো রিজিকের মালিক আল্লাহ। তাই চাকরি হচ্ছে না বলে হতাশ হওয়ার কোন কারণ নেই। আল্লাহর উপর তাওয়াক্কুল করে পরিক্ষা দিয়ে যান। আপনার জন্য যেটা পারফেক্ট সেখানেই আল্লাহ আপনার ব্যবস্থা করবেন। কিন্তু আপনার চেষ্টার কোন ঘাটতি রাখবেন না। আমার সকল ভবিষ্যৎ সহকর্মীদের জন্য শুভকামনা রইলো, আপনার নেক দোয়া আমাকে শরীক করবেন ।আশা করি দেখা হবে।

আর্টিকেল লিখেছিলেন, মাসুম ইবনে নূর, সহকারী পরিচালক, বাংলাদেশ ব্যাংক ।

- Advertisement -প্রাইমারি শিক্ষক পরীক্ষার প্রস্তুতি) এড হন