বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি 2018

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে যোগ দিন! বাংলাদেশ সেনাবাহিনী এর স্লগান হল “In War, In Peace We are Everywhere for our Country” (সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে)

চাকরির বর্ণনা: 

আগামী ২২ জুলাই ২০১৮ হতে ৩১ ডিসেম্বর ২০১৮ তারিথ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে সৈনিক পদে লোক ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে । সেনাবাহিনীতে যোগদানে আগ্রহী পুরুষ ও মহিলা প্রার্থীকে আবেদনের জন্য বিস্তারিত তথ্যবলী নিম্নরুপ:

যোগ্যতা:
সাধারণ ট্রেডে (জিডি) নিয়োগ দেওয়া হবে পুরুষ ও মহিলা প্রার্থীদের। ২৭ জানুয়ারী ২০১৯ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২০ বছর হতে হবে। শিক্এসাগত যোগ্যতা হবে এসএসসি বা সমমান (মাদ্রাসা/কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। বিজ্ঞান বিভাগ হতে উত্তীর্ণ মহিলা প্রার্থীকে অগ্রগণ্যতা দেওয়া হবে ।

কারিগরি ট্রেডে নিয়োগ দেওয়া হবে শুধু পুরুষ প্রার্থীদের। ২৭ জানুয়ারী ২০১৯ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২১ বছর এর বেশি হবে না ।

তবে ড্রাইভার ট্রেডের জন্য যেকোনো বিষয় থেকে এসএসসি পাস গ্রহণযোগ্য হবে। এ ছাড়া চালকদের বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। কারিগরি ট্রেডে ১৫ নভেম্বর-২০১৬ তারিখে প্রার্থীদের বয়স ১৭ থেকে ২১ বছর এবং ড্রাইভার ট্রেডে ১৮ থেকে ২১ বছর হতে হবে।

শারীরিক যোগ্যতা

এসএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেয়ে পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত হতে হবে। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদনের নিয়ম:

বিজ্ঞপ্তিতে বলা আছে, সাধারণ (জিডি) ট্রেডের জন্য এসএমএস ও অনলাইনে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে টেলিটক প্রিপেইড সংযোগ থেকে ইংরেজিতে SAINIK লিখে স্পেস দিয়ে এসএসসির বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস পাসের সাল স্পেস জেলার কোড লিখে এসএমএস করতে হবে ১৬২২২ নম্বরে।
যেমন : SAINIK DHA ১২৫২১৫ ২০১৭ ৩৪ যাচাই শেষে যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে একটি পিন পাঠানো হবে। দ্বিতীয় ধাপে SAINIK লিখে স্পেস দিয়ে YES স্পেস পিন নম্বর স্পেস মোবাইল নম্বর লিখে ১৬২২২-তে এসএমএস করতে হবে।
পরীক্ষা ফি বাবদ মোবাইল থেকে ২০০ টাকা কেটে রাখা হবে। তাই দ্বিতীয় এসএমএসের আগে মোবাইলে ২০০ টাকার বেশি ব্যালেন্স রাখতে হবে। ফিরতি এসএমএসে USER ID ও Password জানিয়ে দেয়া হবে। যা ব্যবহার করে sainik.teletalk.com.bd বা www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটে লগইন করে আবেদন ফরম পূরণ করতে হবে। এ সময় ৩০০ বাই ৩০০ পিক্সেল এবং সর্বোচ্চ ১০০ কিলোবাইট সাইজের রঙিন ছবি আপলোড করতে হবে। সঠিকভাবে সব কিছু সাবমিট করার সঙ্গে সঙ্গেই প্রবেশপত্র পাওয়া যাবে। প্রবেশপত্র ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৮:

Bangladesh Army Job Circular