বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি 2020

0
10
Bangladesh army

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে যোগ দিন! বাংলাদেশ সেনাবাহিনী এর স্লগান হল “In War, In Peace We are Everywhere for our Country” (সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে)

আবেদনের সময়সীমা: এসএমএস এর মাধ্যমে আবেদন শুরু হবে ০২ ফেব্রুয়ারি ২০২০ তারিখ এবং শেষ হবে ১৫ ফেব্রুয়ারি ২০২০ তারিখে।

পদের নাম: বিশেষ পেশা (ট্রেড-২)।
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৫০ থাকতে হবে।
বয়স: ২৪ জানুয়ারি ২০২১ তারিখে ১৭ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি), ওজন ৪৯.৯০ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬০ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৪ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদনের নিয়ম:

বিজ্ঞপ্তিতে বলা আছে, সাধারণ (জিডি) ট্রেডের জন্য এসএমএস ও অনলাইনে আবেদন করতে হবে। এ ক্ষেত্রে টেলিটক প্রিপেইড সংযোগ থেকে ইংরেজিতে SAINIK লিখে স্পেস দিয়ে এসএসসির বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস পাসের সাল স্পেস জেলার কোড লিখে এসএমএস করতে হবে ১৬২২২ নম্বরে।
যেমন : SAINIK DHA ১২৫২১৫ ২০১৭ ৩৪ যাচাই শেষে যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে একটি পিন পাঠানো হবে। দ্বিতীয় ধাপে SAINIK লিখে স্পেস দিয়ে YES স্পেস পিন নম্বর স্পেস মোবাইল নম্বর লিখে ১৬২২২-তে এসএমএস করতে হবে।
পরীক্ষা ফি বাবদ মোবাইল থেকে ২০০ টাকা কেটে রাখা হবে। তাই দ্বিতীয় এসএমএসের আগে মোবাইলে ২০০ টাকার বেশি ব্যালেন্স রাখতে হবে। ফিরতি এসএমএসে USER ID ও Password জানিয়ে দেয়া হবে। যা ব্যবহার করে sainik.teletalk.com.bd বা www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটে লগইন করে আবেদন ফরম পূরণ করতে হবে। এ সময় ৩০০ বাই ৩০০ পিক্সেল এবং সর্বোচ্চ ১০০ কিলোবাইট সাইজের রঙিন ছবি আপলোড করতে হবে। সঠিকভাবে সব কিছু সাবমিট করার সঙ্গে সঙ্গেই প্রবেশপত্র পাওয়া যাবে। প্রবেশপত্র ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2020

Bangladesh Army Job Circular

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here