ভাষা আন্দোলন ভিত্তিক যত সাহিত্য কর্ম

বাংলাদেশ ও বিভিন্ন দেশের কবি ও লেখক ভাষা আন্দোলন ভিত্তিক সাহিত্য কর্ম প্রকাশ করেছেন । ভাষা আন্দোলনের প্রেক্ষাপট রচনা তাদের বিভিন্ন সাহিত্য কর্ম সমুহ। ভাষা আন্দোলনের ছড়া, ছোট গল্প, রচনা ও নাটক একসাথে দেওয়া হল।

ভাষা আন্দোলনভিত্তিক যত সাহিত্য কর্মঃ

ভাষা আন্দোলন ভিত্তিক চলচ্চিত্র, কবিতা নাটক, উপন্যাস, ও রচনা পর্যায়ক্রমে আলোচনা করা হলো। এখান থেকে বিভিন্ন নিয়োগ পরীক্ষায় কি প্রশ্ন আসতে পারে। এই অংশটি অতি মনোযোগ সহকারে পড়ার জন্য পরামর্শ দেওয়া হল।

নাটকঃ ১) কবর – মুনীর চৌধুরী। ২)বিবাহ→মমতাজ উদ্দিন আহমেদ। একুশের প্রথম নাটক=কবর। কবর নাটকটি মুনীর চৌধুরী রচনা করেন= ১৭ জানুয়ারি, ১৯৫৩ সালে কেন্দ্রীয় কারাগারে। নাটকটি প্রথম মঞ্চস্থ করা হয়=২১ ফেব্রুয়ারি, ১৯৫৩ সালে, কেন্দ্রীয় কারাগারে।

মুনীর চৌধুরী কার অনুরোধে নাটকটি লেখেন= রনেশদাস গুপ্তের অনুরোধে। একুশের প্রথম সংকলন ও এর সম্পাদক = একুশে ফেব্রুয়ারি (১৯৫৩ সালে প্রকাশিত হয়), হাসান হাফিজুর রহমান। একুশের প্রথম সংঘঠন ও এর প্রতিষ্ঠাতা =তমুদ্দিন মজলিস(আবুল কাশেম)।

উপন্যাসঃ ১) আরেক ফাল্গুন→জহির রায়হান।(প্রথম)। ২) আর্তনাদ→শওকত ওসমান। ৩) নিরন্তর ঘন্টাধ্বনি→সেলিনা হোসেন। ৪) যাপিত জীবন→ সেলিনা হোসেন।

গল্পঃ একুশের গল্প,সূর্য গ্রহণ→জহির রায়হান। মৌন নয়→শওকত ওসমান।

সাহিত্য সংকলনঃ ১)একুশে ফেব্রুয়ারি→হাসান হাফিজুর রহমান। (গ্রন্থটি প্রকাশের পর নিষিদ্ধ হয়)

চলচ্চিত্রঃ ১)জীবন থেকে নেয়া;জহির রায়হান।(প্রথম) ২)Let there be light;জহির রায়হান।

কবিতা ও ছড়াঃ ১) কাঁদতে আসিনি,ফাঁসির দাবি নিয়ে এসেছি→মাহবুব উল আলম চৌধুরী।(প্রথম)। ২)শহীদ স্মরনে→মো.মনিরুজ্জামান। ৩)সংগ্রাম চলবেই→সিকানদার আবু জাফর। ৪)স্মৃতিস্তম্ভ→আলাউদ্দিন আল আজাদ।

গানঃ ১)ভুলবনা ভুলবনা একুশে ফেব্রুয়ারি ভুলবনা→ ভাষা সৈনিক গাজিউল হক(প্রথম)। ২) আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি →আব্দুল গাফফার চৌধুরী। ৩)সালাম সালাম হাজার সালাম→ ফজল এ খোদা। ৪)ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়→আব্দুল লতিফ।

আশা করি,  ভাষা আন্দোলন ভিত্তিক সাহিত্য কর্ম মনোয়োগ সহকার পড়েছেন। আরও পড়ুন – ২১শে ফেব্রুয়ারি নিয়ে ২১ প্রশ্নোত্তর, ২১শে ফেব্রুয়ারি VS ২১এ ফেব্রুয়ারি – কোনটি সঠিক?